বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | East Bengal: একতরফা ম্যাচে হার ইস্টবেঙ্গলের, কমল সুপার সিক্সের আশা

Sampurna Chakraborty | ০৬ মার্চ ২০২৪ ২২ : ০৫Sampurna Chakraborty


ইস্টবেঙ্গল -

এফসি গোয়া - (নোয়া)

আজকাল ওয়েবডেস্ক: পাঁচ গোলের লজ্জার হার থেকে বাঁচল ইস্টবেঙ্গল।নোয়া সাদুই, কার্লোস মার্টিনেজরা গোল মিসের বন্যা না বইয়ে দিলে মুখ লুকোনোর জায়গা পেতেন না কার্লেস কুয়াদ্রাত। বিপক্ষের নৈপুণ্যের অভাবের পাশাপাশি ইস্টবেঙ্গলের রক্ষণ এবং বাকিটা ভাগ্যের জোরে গোলের মালা পরে মাঠ ছাড়ার হাত থেকে রেহাই পেল লাল হলুদ। একাই হ্যাটট্রিক করতে পারতেন নোয়া। দুটো নিশ্চিত গোল মিস মার্টিনেজের। শেষমেষ একতরফা ম্যাচে এক গোলে হার ইস্টবেঙ্গলের। মান্ডবীতে ভেসে গেল সুপার সিক্সের স্বপ্ন। বুধবার নোয়া সাদুইয়ের করা একমাত্র গোলে গোয়ার কাছে ০-১ এ হার লাল হলুদের। যার ফলে সুপার সিক্সের সম্ভাবনা আরও কঠিন হল। ১৮ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে ন"নম্বরেই ইস্টবেঙ্গল। বাকি চার ম্যাচ জিতলেও ৩০ পয়েন্টে পৌঁছবে কলকাতার প্রধান। ইতিমধ্যেই টেবিলের প্রথম চার দলের পয়েন্ট তার থেকে বেশি। ১৭ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে কেরল ব্লাস্টার্স। ধরে নেওয়াই যায় বাকি পাঁচ ম্যাচ থেকে তাঁরা অনায়াসেই দু"পয়েন্ট বা তারও বেশি পাবে। অর্থাৎ একটাই জায়গা বাকি থাকছে। ষষ্ঠ স্থানের জন্য লড়াই হবে ইস্টবেঙ্গল, বেঙ্গালুরু, জামশেদপুর, নর্থ ইস্ট ইউনাইটেড, চেন্নাই এবং পাঞ্জাবের মধ্যে। একমাত্র হায়দরাবাদ ছাড়া খাতায় কলমে বাকিদের এখনও সুপার সিক্সে যাওয়ার সুযোগ রয়েছে। তবে ইস্টবেঙ্গল যা খেলছে, তাতে মিরাকেল না হলে কুয়াদ্রাতের দলের কোয়ালিফাই করা অসম্ভব। পরের ম্যাচই ডার্বি। ইস্টবেঙ্গলের বাকি তিন ম্যাচ কেরল ব্লাস্টার্স, বেঙ্গালুরু এবং পাঞ্জাবের বিরুদ্ধে। তারমধ্যে দুটোই অ্যাওয়ে ম্যাচ।

এদিন ৪-২-৩-১ ফরমেশনে শুরু করেন কুয়াদ্রাত। সামনে একা ক্লেইটন। মহেশকে মাঝমাঠে খেলান। যার ফলে খুব বেশি উইংয়ের ব্যবহার দেখা যায়নি। শুরুটা একটু ধীরেই করে দু"দল। একে অপরকে মেপে নেওয়াই লক্ষ্য ছিল। ওড়িশার বিরুদ্ধে শুরু থেকেই আক্রমনাত্মক ফুটবল খেললেও, এদিন ইস্টবেঙ্গলের প্রাথমিক টার্গেট ছিল গোল না হজম করা। কিন্তু ১০ মিনিট পরই খোলস ছেড়ে বেরোয় মানোলো মার্কুয়েজের দল। বাকি সময়টা নাজেহাল করে দেয় লাল হলুদ রক্ষণকে। ম্যাচের ১২ মিনিটে প্রথম সুযোগ। সিটার মিস করে গোয়া। সামনে একা ইস্টবেঙ্গল গোলকিপার প্রভসুখন গিলকে পেয়েও গোলে ঠেলতে পারেননি নোয়া। লাল হলুদ কিপারের পায়ে লেগে বল বাইরে যায়। পরের মিনিটেই কর্নার থেকে গোলের সুযোগ এসেছিল। বোরহার শটে পা ছোঁয়াতে পারেনি নোয়া। শুরুতেই ম্যাচের দখল নিয়ে নেয় গোয়া। দুই উইংয়ে ইয়াসির এবং জয় গুপ্তর একের পর এক বিষাক্ত ক্রস, সামনে নোয়া-মার্টিনেজের যুগলবন্দিতে বেসামাল ইস্টবেঙ্গল। মুহুর্মুহু আক্রমণে ব্যাকফুটে চলে যায় কুয়াদ্রাতের দল। ম্যাচের ২২ মিনিটে রোলিনের শট তালুবন্দি করেন প্রভসুখন। পরপরই কার্লোস মার্টিনেজের শট সরাসরি যায় ইস্টবেঙ্গল কিপারের হাতে। প্রথমার্ধে একাধিকবার গোল করার মতো জায়গায় পৌঁছে গিয়েছিল গোয়া। কিন্তু নোয়ার ফিনিশিংয়ের অভাবে গোলের জন্য ৪২ মিনিট অপেক্ষা করতে হয় মানোলোকে। ম্যাচের ৪২ মিনিটে প্রায়শ্চিত্ত করেন নোয়া। বল ট্যাকেল করতে গিয়ে পড়ে যান প্যান্টিচ। বক্সের ভেতর থেকে বাঁ পায়ের শটে গোলে রাখেন নোয়া। তবে গোলকিপারের ভুল। সঠিক জায়গায় ছিলেন না প্রভসুখন। বিরতিতে ০-১ গোলে পিছিয়ে ছিল ইস্টবেঙ্গল। 

এদিন গোয়ার আক্রমণের ঝড়ের সামনে দাঁড়াতেই পারেনি লাল হলুদ ব্রিগেড।গোটা ম্যাচে গোল লক্ষ্য করে ২৬টি শট নেয় মানোলোর দল। সেখানে ইস্টবেঙ্গলের মাত্র দুই বা তিন। তাও আবার শেষদিকে। অনেক বেশি সংগঠিত ফুটবল খেলে প্রতিপক্ষ। আগাগোড়াই দাপট ছিল ইয়াসির, জয়দের। যার ফলে আক্রমণে উঠতেই পারেনি নন্দকুমার, মহেশ। অনেক নীচে নেমে খেলতে দেখা যায় মহেশকে। তাতে উইং প্লে ক্ষতিগ্রস্থ হয়। দ্বিতীয়ার্ধে মার্টিনেজ লাল হলুদ রক্ষণে ত্রাস সৃষ্টি করে। নিশ্চিত জোড়া সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। এদিন ইস্টবেঙ্গলকে গোলের মালা পরাতে 
পারত গোয়া। একাই হ্যাটট্রিক বা তারও বেশি গোল করার সুযোগ পান নোয়া। গোটা মাঠ জুড়ে খেলেন। কিন্তু নৈপুণ্যের অভাব। যেসব গোল মিস করলেন, না দেখলে বিশ্বাস করা যাবে না। পরের দিকে ফেলিসিওকে নামিয়েও কোনও লাভ হয়নি। আইএসএলে অভিষেক হয় জুনিয়র দল থেকে আসা জেসিন টিকের। ম্যাচের ৫৫ মিনিটে গোলের একটা হাফ চান্স পেতে পারত ইস্টবেঙ্গল। কিন্তু বল রিসিভ করতে পারেননি ক্লেইটন। ম্যাচের শেষ আধ ঘণ্টায় একাধিক সুযোগ পায় গোয়া। ৫৯ মিনিটে নোয়া ইস্টবেঙ্গল কিপারের হাতে তুলে দেন। ম্যাচের ৮৩ মিনিটে ব্যবধান বাড়তে পারত। ব্রেন্ডনের পাস থেকে উদান্তর হেড পোস্টে লাগে।। ৮৮ মিনিটে অফসাইডের জন্য নোয়ার গোল বাতিল হয়ে যায়। শেষদিকে ফেলিসিও এবং নন্দকুমারের শট বিপক্ষের পায়ের জঙ্গলে আটকে যায়। আরও একটা হতাশজনক পারফরম্যান্স কুয়াদ্রাতের দলের। সাইড লাইনে দাঁড়িয়ে বিভিন্ন অঙ্গভঙ্গিতে এদিনও রেফারির সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করতে দেখা যায় ইস্টবেঙ্গল কোচকে। কিন্তু সব সময় রেফারির ঘাড়ে দোষ না চাপিয়ে, দলের হতশ্রী পারফরম্যান্সের আত্মদর্শনের সময় বোধহয় হয়ে গিয়েছে। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

গম্ভীর-জমানায় উপকৃত হবে ভারতীয় ক্রিকেট, গুরু গৌতমের পাশে দ্রাবিড়...

প্রাথমিক ধাক্কা সামলে অশ্বিনের শতরানে প্রত্যাবর্তন, চালকের আসনে ভারত...

রোনাল্ডো পেলেন নতুন কোচ, আল নাসের থেকে সরলেন কাস্ত্রো, এলেন পিওলি ...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



03 24